শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৭

বিজ্ঞান

ফোরজি নীতিমালা অনুমোদন, লাইসেন্স ফি ১০ কোটি টাকা

ফোরজি নীতিমালা অনুমোদন, লাইসেন্স ফি ১০ কোটি টাকা

চলতি বছরেই দেশে চতুর্থ প্রজন্মের (ফোরজি) টেলিযোগাযোগ সেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এজন্য ফোরজি নীতিমালা চূড়ান্ত অনুমোদন দিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। নীতিমালায় ফোরজির লাইসেন্স ফি নির্ধারণ করা হয়েছে ১০ কোটি টাকা। এছাড়া নীতিমালায় নতুন মোবাইল ফোন অপারেটরের আসার সুযোগ রাখা হয়েছে। গতকাল মঙ্গলবার ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ফোরজি লাইসেন্সিং গাইডলাইনের অনুমোদন দেয়।

মোবাইল ফোন অপারেটরদের আপত্তি এবং দাবির মুখে ফোরজি’র রেভিনিউ শেয়ারিংয়েও পরিবর্তন এনেছে সরকার। এর আগে খসড়া নীতিমালায় নির্ধারিত ১৫ শতাংশ পরিবর্তন করে চূড়ান্ত নীতিমালায় টুজি এবং থ্রিজি’র মতো ৫ দশমিক ৫ শতাংশ রেভিনিউ শেয়ারিং (অর্জিত আয়ের সরকারি ভাগ) নির্ধারণ করা হয়েছে। একই সঙ্গে স্পেকট্রাম (বেতার তরঙ্গ) নিলামের জন্য ফি-ও নির্ধারণ করেছে মন্ত্রণালয়। ২১০০ মেগাহার্টজে ২৭ মিলিয়ন এবং ১৮০০ ও ৯০০ মেগাহার্টজে ৩০ মিলিয়ন করে নিলামের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে।

সিলেটের ইলেকট্রনিক্স সিটিতে কর্মসংস্থান হবে ৫০ হাজার

সিলেটের ইলেকট্রনিক্স সিটিতে কর্মসংস্থান হবে ৫০ হাজার

সিলেটের সীমান্তবর্তী কোম্পানীগঞ্জ উপজেলা। কিন্তু এলাকাটি  প্রাকৃতিক সম্পদে ভরপুর ও পর্যটন সমৃদ্ধ। সিলেট শহরে থেকে ২০ কিলোমিটার দূরবর্তী কোম্পানীগঞ্জের খলিতাজুরি এলাকার ১৬২ একর জায়গাজুড়ে তৈরি হচ্ছে ইলেকট্রনিক সিটি। কিছুদিনের মধ্যেই এই অজোপাড়া গা হয়ে উঠবে বাংলাদেশের এক আকর্ষনীয় স্থানে। অবহেলিত এলাকাটি ইলেকট্রনিক বিশ্বে আলো ছড়াবে। কর্মকর্তরা জানান প্রকল্প এলাকায় দুটি অংশের একটি অংশে হার্ডওয়্যার ও সফটওয়্যার। অন্যটিতে আবাসন, স্কুল-কলেজ, হাসপাতাল, শপিং সেন্টার ইত্যাদি থাকবে। সব মিলে  ৪০টি স্থাপনা, সেবা প্রতিষ্ঠান ও সুযোগ-সুবিধায় ভরে উঠবে সীমান্ত এলাকার সবুজে ছায়ায় নির্মল আকাশের নিচ। আগামী দশ বছরের মধ্যে সিলেট সহ দেশ-বিদেশের ৫০ হাজার লোকের কর্মসংস্থান হবে এখানে। সব মিলিয়ে অপার সম্ভাবনার হাতছানি দিচ্ছে এই কোম্পানীগঞ্জ। 

 

ভারতের জৈন্তা-খাসিয়া পাহাড়ের পাদদেশে সীমান্ত নদী ধলাই বিদৌত এই এলাকার পরিচিতি রয়েছে বিশেষ করে পাথর সমৃদ্ধ এলাকা বলে। সেই ব্রিটিশ আমল থেকে এখানকার নদী ও প্রসিদ্ধ ভোলাগঞ্জ পাথর কোয়ারী থেকে পাথর আহরণ হয়ে আসছে। একানের বোল্ডার পাথর এতই সাদা যে একে ‘সাদা সোনা’ বলা হয়। যদিও এখন এই পাথর আহরণে পদ্ধতিগত ত্রটির কারণে পরিবেশবাদী সংগঠনের আপত্তি এবং উচ্চ আদালতের নিষেধাজ্ঞ রয়েছে।

সরকারি সব কর্মকর্তাদের ঠিকানা এক অ্যাপেই

সরকারি সব কর্মকর্তাদের ঠিকানা এক অ্যাপেই

একটি অ্যাপের মাধ্যমে সমস্ত বাংলাদেশকে হাতের মুঠোয় পাওয়া এখন বাস্তবে পরিণত হয়েছে। সম্প্রতি প্রধান মন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন  (এটুআই) বাংলাদেশ ডিরেক্টরি নামে একটি অ্যাপ চালু করছে। এই অ্যাপের মাধ্যমে বাংলাদেশের সব সরকারি অফিসগুলোর খোঁজ খবরসহ বিভিন্ন সেবাগ্রহণ করা যাবে। এই প্রক্রিয়ায় অ্যাপের মাধ্যমে আপনি মন্ত্রণালয় থেকে ইউনিয়ন পর্যন্ত প্রায় ৬ লক্ষ সরকারি কর্মকর্তার সঙ্গে সরাসরি কল, এসএমএস ও ইমেইল করে যোগাযোগ করতে পারবেন। এছাড়াও সরাসরি তথ্য সংরক্ষণ করার সুবিধাও থাকছে এই অ্যাপে।

সম্প্রতি সরকারি কর্মকর্তাদের নিয়ে একটি অ্যাপ ডেভেলপ করছে এটুআই। এই অ্যাপের মাধ্যমে একজন সাধারন নাগরিক ঘরে বসে সরকারি সব অফিসের খোঁজ খবর নিতে পারবেন। ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে মন্ত্রীপরিষদ পর্যন্ত এই অ্যাপে সংযুক্ত রয়েছে। মোট ৪৭টি মন্ত্রণালয় এবং প্রত্যেকটি বিভাগীয় শহরের আলাদা আলাদা তালিকা রয়েছে। চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, ঢাকা, রংপুর ও ময়মনসিংহ বিভাগের ক্যাটাগরি রয়েছে এই অ্যাপে।

নিলয় অনিকের হাতে-কলমে বিজ্ঞান শেখার পাঠাগার : শিশুরা শেখে গেমস, রোবট বানানো

নিলয় অনিকের হাতে-কলমে বিজ্ঞান শেখার পাঠাগার : শিশুরা শেখে গেমস, রোবট বানানো

‘দুর্বার’ একটি রোবটের নাম। রোবটটি ঠিক মানুষের বিকল্প হিসেবে কাজ করবে। বাসা কিংবা অফিসে সব কাজে মানুষের সহযোগী হবে। কথা বলবে, কথা বুঝবে। চেহারা চিহ্নিত করবে। সকালে ঘুম থেকে ডেকে দেওয়ার কাজটিও করবে রোবটটি। নিজের সিদ্ধান্ত নিজেই নিতে পারবে। মোবাইল অ্যাপের মাধ্যমে রোবটটি নিয়ন্ত্রণ করা যাবে। দেশেই চলছে এমন একটি রোবট তৈরির কাজ। রোবট তৈরির কাজ করছে একদল শিশু। বয়স ৮-১৪। তাদের টেকনিক্যাল সাপোর্ট, বিজ্ঞান বিষয়ক জ্ঞান ও শিক্ষা দিচ্ছে ‘টেক ল্যাব’ নামক একটি প্রতিষ্ঠান।

কম্পিউটারের একটি প্রোগ্রামের কোডের সমস্যা নিয়ে আলোচনা করছিল নূর (১৩) ও সায়ন (১৪)। বার বার সমাধানের চেষ্টা করছিল তারা, ব্যর্থও হচ্ছিল। পাশে দাঁড়িয়ে তাদের সাহায্য করছিলেন একজন শিক্ষক। শেষ অবধি শিশু দুটি পারল।

সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট পেতে এফরএআই জোটে বাংলাদেশ

সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট পেতে এফরএআই  জোটে বাংলাদেশ

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম মঙ্গলবার ২০১৭ ইন্টারনেট সেবা দ্রুত, কম খরচে এবং সহজ উপায়ে জনগণের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে বিশ্বের বৃহত্তম প্রযুক্তি সেক্টর জোট ‘এ্যালায়েন্স ফর এফরড্যাবল ইন্টারনেট’ (এফরএআই) এর সাথে যুক্ত হলো বাংলাদেশ।

বাংলাদেশে ইন্টারনেট সেবা সাশ্রয়ী মূল্যে প্রদানে নীতিনির্ধারণী পর্যায়ে আগামী তিন বছর সহায়তা প্রদান করার ক্ষেত্রে একসাথে কাজ করবে এটুআই এবং এফরএআই।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর মাননীয় ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম। এলক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়-এর মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং এফরএআই-এর নির্বাহী পরিচালক মিস সোনিয়া জর্জ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। এটুআই প্রোগ্রামের আইটি ম্যানেজার মোঃ আরফে এলাহী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

২০২১ সালেই আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার অর্জিত হবে- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী

 ২০২১ সালেই আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার অর্জিত হবে- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, ২০২১ সালের মধ্যে আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার অর্জিত হবে। দক্ষ মেধাবী জনশক্তি, মানবসম্পদ আমাদের অহংকার। সেটাকে কাজে লাগাতে হবে। ডিজিটাল বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের লক্ষ্যকে সামনে রেখে সরকার একুশ শতকের উপযোগী দক্ষ মানব সম্পদ গড়ে তুলছে। তারই ধারাবাহিকতায় বিশ্বমানের প্রশিক্ষণের মাধ্যমে তথ্যপ্রযুক্তিতে প্রশিক্ষিত জনবল তৈরি করা হচ্ছে।

শনিবার (২২ জুলাই) সকাল সাড়ে ১০টার সময় সিংড়া গোল-ই-আফরোজ সরকারী কলেজ চত্বরে এলআইসিটি প্রকল্পের আওতায় আইসিটি ক্যারিয়ার ক্যাম্প অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের ৮৮ ভাগ কাজ শেষ : তারানা হালিম

বঙ্গবন্ধু স্যাটেলাইটের ৮৮ ভাগ কাজ শেষ : তারানা হালিম

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের কাজ ৮৮ ভাগ শেষ হয়েছে। আগামী অক্টোবরের মধ্যে গাজীপুরে বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশনের কাজ শেষ করা হবে। আর সেপ্টেম্বর মাসের মধ্যে ইকুপমেন্ট টেস্টিং শুরু করা হবে। 

তিনি বলেন, আমাদের টার্গেট এ বছর ১৬ ডিসেম্বরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপন করা হবে। তবে তা ফ্লোরিডার আবহাওয়ার ওপর নির্ভর করবে।

শনিবার দুপুরে গাজীপুরের তেলিপাড়ায় অবস্থিত বিটিসিএল ক্যাম্পাসে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ গ্রাউন্ড স্টেশন নির্মাণ কাজ পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।