শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৭

প্রবাস

রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে দ্রুত কার্যকর উদ্যোগ নিন

রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে দ্রুত কার্যকর উদ্যোগ নিন

রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে দ্রুত কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪৩ মিনিটে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনে বাংলায় দেওয়া ভাষণে এ আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এ সব মানুষ যাতে নিরাপদে এবং মর্যাদার সঙ্গে নিজ দেশে ফিরে যেতে পারেন এখনই তার ব্যবস্থা করতে হবে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসাবে একটানা ৯ বার এবং তার সরকারের তিন মেয়াদে মোট ১৪ বার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রায় ২০ মিনিটের ভাষণে প্রধানমন্ত্রী বিশ্বে এই মুহূর্তে সবচেয়ে বড় সঙ্কট রোহিঙ্গা সমস্যা বিশ্ববাসীর কাছে তুলে ধরাসহ মানবকল্যাণ, শান্তি ও টেকসই ধরিত্রীর প্রাধিকারের প্রতি অকুণ্ঠ সমর্থন জ্ঞাপন করেন।

রোহিঙ্গা প্রশ্নে ট্রাম্পের কাছে সহায়তা কামনা অর্থহীন: প্রধানমন্ত্রী

রোহিঙ্গা প্রশ্নে ট্রাম্পের কাছে সহায়তা কামনা অর্থহীন: প্রধানমন্ত্রী

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সৌজন্য সাক্ষাতে সংক্ষিপ্ত কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে সংস্থাটির ৭২তম অধিবেশনে বিশ্বনেতাদের সমাবেশে তাদের মধ্যে এই আলাপ হয়। এসময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসে কুশল বিনিময়ের সময় থেমে যান ট্রাম্প এবং কথা বলেন প্রধানমন্ত্রীর সঙ্গে।

তবে ট্রাম্পের সঙ্গে কী কথা হয়েছে, ওই বৈঠক পরবর্তী এক সাক্ষাৎকারে বার্তা সংস্থা রয়টার্সকে তা জানিয়েছেন শেখ হাসিনা। তিনি বলেছেন, মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা প্রশ্নে ট্রাম্পের মনোভাব খুবই পরিষ্কার। তাই তার কাছে এ ব্যাপারে সহায়তা কামনা করা একেবারে অর্থহীন।

২৩ সেপ্টেম্বর আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের রিভার ক্রুজ

২৩ সেপ্টেম্বর আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের রিভার ক্রুজ

যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশি আমেরিকান সাংবাদিকদের সংগঠন আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাবের (এবিপিসি) রিভার ক্রুজ আনন্দময় করে তুলতে ব্যাপক প্রস্তুতি চলছে। আসছে ২৩ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত নিউইয়র্ক সিটির ইস্ট ও হাডসন রিভারে এই ক্রুজ অনুষ্ঠিত হবে।

রিভার ক্রুজ চলাকালে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে বাংলাদেশ থেকে আসা বিশিষ্টজনেরা আলোচক হিসাবে অংশ নেবেন। এছাড়া জাতিসংঘ অধিবেশন কাভার করতে আসা ঢাকার সাংবাদিকরা রিভার ক্রুজে অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

নিউইয়র্কে বছরের সেরা পুলিশ কর্মকর্তার সম্মান পেলেন দুই বাংলাদেশি

নিউইয়র্কে বছরের সেরা পুলিশ কর্মকর্তার সম্মান পেলেন দুই বাংলাদেশি

টানা তিন বছর সেরা পুলিশ কর্মকর্তার সম্মান অর্জনের পর এবার এনওয়াইপিডি মুসলিম অফিসার্স সোসাইটির ‘বছরের সেরা পুলিশ কর্মকর্তা’র সম্মান পেলেন অফিসার হুমায়ূন কবীর। তিনি বাংলাদেশি আমেরিকান পুলিশ অ্যাসোসিয়েশনের (বাপা) সাধারণ সম্পাদক। একই অনুষ্ঠানে বছরের সেরা বেসামরিক কর্মকর্তার সম্মাননা দেওয়া হয় ট্রাফিক এনফোর্সমেন্ট এজেন্ট মোহাম্মদ আলীকে। 

এই দুই বাংলাদেশি কর্মকর্তা ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য নিউইয়র্ক পুলিশের কমিশনার জেমস ও’নিল, নিউইয়র্ক সিটির পাবলিক অ্যাডভোকেট লেটিশিয়া জেমসসহ ১১ জনকে ওই অনুষ্ঠানে সম্মাননা জানানো হয়। এরমধ্যে একজনকে মরণোত্তর সম্মাননা পদক প্রদান করা হয়। 

জাতিসংঘের ‘হাই লেভেল পলিটিক্যাল ফোরাম’ কার্যক্রম শেষ

জাতিসংঘের ‘হাই লেভেল পলিটিক্যাল ফোরাম’ কার্যক্রম শেষ

দারিদ্র্য নির্মূল এবং পরিবর্তিত বিশ্ব ব্যবস্থায় সমৃদ্ধি নিশ্চিত করা প্রতিপাদ্যকে ধারণ করে এসডিজি বাস্তবায়নের অগ্রগতি বিষয়ক জাতিসংঘের ‘হাই লেভেল পলিটিক্যাল ফোরাম (এইচএলপিএফ)’র কার্যক্রম শুরু হয় গত ১০ জুলাই। গতকাল ১৯ জুলাই এটি শেষ হলো। পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে ২২ সদস্যের একটি বাংলাদেশ প্রতিনিধিদল এ সম্মেলনে যোগ দেয়।

এইচএলপিএফ এর মূল অংশ ছিল ‘ভলান্টারি ন্যাশনাল রিভিউ’ বা ভিএনআর সেগমেন্ট। ১৭-১৯ জুলাই পর্যন্ত মন্ত্রীপর্যায়ের এই সেগমেন্টে স্বপ্রনোদিতভাবে বাংলাদেশসহ জাতিসংঘের ৪৪টি সদস্য রাষ্ট্র স্ব স্ব দেশের এসডিজি বাস্তবায়নের অগ্রগতি বিষয়ক প্রতিবেদন উপস্থাপন করে। বাংলাদেশ এ রিপোর্ট উপস্থাপন করে ১৭ জুলাই অপরাহ্ণে ভিএনআর-এর ৩নং সেগমেন্টে।

হাসান মাহামুদ কে অবাঞ্ছিত ঘোষণা করেছে স্পেন বি,এন,পি

হাসান মাহামুদ কে অবাঞ্ছিত ঘোষণা করেছে স্পেন বি,এন,পি

ন্যাক্কারজনক ঘটনার সাথে জড়িতের অভিযোগে স্পেন বি,এন,পি,র পহ্ম্য থেকে কুখ্যাত আওয়ামী সন্ত্রাসী হাসান মাহামুদকে অবাঞ্ছিত ঘোষনা করেছে। চট্টগ্রামে বি,এন,পির মহাসচি ও দলের উচ্চ পর্যায়ের নেতা কর্মীদের একটি ত্রান বাহী গাড়ীর বহরের উপর হাসান মাহামুদ সমরথীত সন্ত্রাসী বাহীনি দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে অতর্কিতভাবে হামলা চালায়। এসময় মহাসচিব মির্জা ফখরুল ও কেন্দ্রিয় নেতা আমির খসরু, মীর নাসিরসহ বেশকিছু নেতা কর্মি গুরুতর আহত হওয়ার প্রতিবাদে স্পেন বি,এন পি গত ১৫ই জুন বৃহস্পতিবার মাদ্রিদস্থ বাংলাটাউন রেস্টুরেন্টে এক প্রতিবাদ সভা ও সংবাদ সম্মেলনের আয়োজন করে।