শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৭

খেলার রিপোর্ট

উরুগুয়ের সঙ্গে ড্র’ আর্জেন্টিনার, বিশ্বকাপের মূল পর্বে উঠা নিয়ে শঙ্কা

উরুগুয়ের সঙ্গে ড্র’ আর্জেন্টিনার, বিশ্বকাপের মূল পর্বে উঠা নিয়ে শঙ্কা

রাশিয়ায় অনুষ্ঠেয় ২০১৮ সালের বিশ্বকাপের মূল পর্বে উঠা নিয়ে শঙ্কা থেকেই গেল লিওনেল মেসির আর্জেন্টিনার। মন্টেভিডেওর সেন্তেনারিও স্টেডিয়ামে বাংলাদেশ সময় শুক্রবার সকালে হওয়া এই ম্যাচে কোনো দলই গোলের তেমন সুযোগ করতে পারেনি। তাই ম্যাচ শেষ হয় গোলশূন্য ড্র’তে।

ড্র’ সত্ত্বেও ১৫ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে উরুগুয়ে। এক পয়েন্ট কম নিয়ে আর্জেন্টিনা আছে পঞ্চম স্থানে। দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে প্রথম চারটি দল সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপে। পঞ্চম স্থানের দলকে বিশ্বকাপের টিকিট পেতে প্লে-অফ খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের শীর্ষ দলের সঙ্গে।

বিশ্বকাপ বাছাইতে ইকুয়েডরকে হারিয়ে শীর্ষস্থান নিশ্চিত ব্রাজিলের

বিশ্বকাপ বাছাইতে ইকুয়েডরকে হারিয়ে শীর্ষস্থান নিশ্চিত ব্রাজিলের

বিশ্বকাপ বাছাইতে ব্রাজিলের জয়রথ চলছেই। দলটি ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে আগেই। এখন গ্রুপে শীর্ষে থেকে খেলা শেষ করার পালা। সেই লক্ষ্যও এবার পূরণ হলো। শীর্ষে থাকা ব্রাজিলকে আর ধরার সুযোগ নেই কোনো দলের। শুক্রবার ভোরে ইকুয়েডরকে ২-০ গোলে হারিয়েছে ব্রাজিল।

ধারাবাহিক আক্রমণ সত্ত্বেও ৬৯ মিনিট পর্যন্ত ব্রাজিলকে কোনো গোলের সুযোগ দেয়নি ইকুয়েডর। এ সময় পলিনহো গোল করে এগিয়ে দেন সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের। উইলিয়ানের কর্নার কিক থেকে পাওয়া বলে জোরালো শটে ইকুয়েডরের জালে বল জড়ান তিনি।

চ্যাম্পিয়ন্স লিগ : রোনালদোর জোড়া গোলে জিতল রিয়াল

চ্যাম্পিয়ন্স লিগ : রোনালদোর জোড়া গোলে জিতল রিয়াল

রোনালদো জেতাবেন না বুফন বাঁচাবেন, ম্যাচের আগে এটাই ছিল কোটি টাকার প্রশ্ন। কিন্তু নব্বই মিনিট শেষে দেখা গেল ক্রিশ্চিয়ানো রোনালদো শুধু বুফনের বিরুদ্ধে গোল করার রেকর্ডই বজায় রাখলেন না। একইসঙ্গে মাদ্রিদের ঐতিহ্যবাহী ক্লাব রিয়াল মাদ্রিদকে এনে দিলেন ১২ নম্বর চ্যাম্পিয়ন্স লিগ। টুর্নামেন্টের ইতিহাসে প্রথম দল হিসেবে টানা দু’বার এই ট্রফি জিতল কোনো ক্লাব। শনিবার রাতের কার্ডিফে ৪-১ গোলে জিতে রিয়ালকে শুধু ১২ নম্বর চ্যাম্পিয়ন্স লিগটাই জিদান দিলেন না। একইসঙ্গে চুপ করিয়ে দিলেন তাঁর সমালোচকদের। এমন নজির গড়লেন যা পেপ গার্দিওলা, জোসে মোরিনহোর মতো তারকা কোচেরাও পারেননি। টানা দু’বার ক্লাবকে চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়ে প্রমাণ করলেন ফুটবলার জিদানের মতো কোচ জিদানও কোনও অংশে কম যান না।

রোনালদো নতুন গার্লফ্রেন্ড ইরিনাকে সম্মুখে আনলেন

রোনালদো নতুন গার্লফ্রেন্ড ইরিনাকে সম্মুখে আনলেন

সরাসরি কথা বলতেই বরাবর ভালবাসেন তিনি। তা সে ফুটবল নিয়েই হোক কিংবা ব্যক্তিগত জীবন নিয়ে। মিডিয়ার সামনে কখনও রাখঢাক করতে দেখা যায়নি ক্রিশ্চিয়ানো রোনালদোকে। ইরিনা শায়েকের সঙ্গে তার সম্পর্কের কথাও যেমন সবাইকে জানিয়েছিলেন তেমনই এবার নতুন গার্লফ্রেন্ডের সঙ্গে ভক্তদের পরিচয় করিয়ে দিলেন সিআর সেভেন। পাঁচ বছর পর লা লিগা এসেছে তার ক্লাব রিয়াল মাদ্রিদে। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের মঞ্চে নামতে এখনও খানিকটা দেরি আছে। আর তার মাঝেই বান্ধবীর সঙ্গে একান্তে সময় কাটাচ্ছেন পর্তুগিজ এই স্ট্রাইকার। সে খবরই সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্টের মধ্যে দিয়ে ভক্তদের জানালেন রোনালদো।

এবার ফুটবল অঙ্গনে দুই রকম ঈদ

এবার ফুটবল অঙ্গনে দুই রকম ঈদ

ফুটবল মেয়েদের এমন আনন্দের ঈদ আর কখনো হয়নি। মেয়েদের আনন্দের বিপরীতে পুরুষ ফুটবলারদের অবস্থান। বেদনার ঈদ। ঈদ নিয়ে মাথাব্যথা নেই ফুটবলারদের। ঈদের ছুটিতে অনেক ফুটবলার নিজেদের গ্রামের বাড়ি গেলেও তারা মনে করছেন আগের মতো খুশি নিয়ে পরিবারের সঙ্গে ঈদ করতে পারবেন না। ফুটবল মাঠে টানা ব্যর্থতা বিব্রত করছে। মালদ্বীপের কাছে ৫-০ গোলের হারের লজ্জার সঙ্গে যোগ হয়েছে ভুটানকে ঘরের মাঠে পেয়ে হারাতে না পারার ব্যর্থতা। এশিয়ান কাপ ফুটবলের বাছাইয়ে বাংলাদেশ উঠতে পারবে কি পারবে না তা নিশ্চিত না। কারণ খেলাটা ভুটানের রাজধানী থিম্পুতে আশঙ্কা তৈরি হয়েছে। ভুটান সেখানে টার্ফের মাঠে খেলে অভ্যস্ত। তাদের কাছে যেখানে পিছিয়ে বাংলাদেশ।