সোমবার, ১৮ জুন ২০১৮

বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭

স্থানীয় সরকার বিভাগে ৩০৪ প্রকৌশলী নিয়োগ, আবেদনের শেষ তারিখ ২ অক্টোবর

এবিসিরিপোর্ট ডেস্ক

সহকারী প্রকৌশলী  ও উপসহকারী প্রকৌশলী পদে ৩০৪ জনের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ। বিজ্ঞপ্তি অনুযায়ী সহকারী প্রকৌশলী (সিভিল) পদে ৫৩ জন ও উপসহকারী প্রকৌশলী (সিভিল) পদে ২৫১ জন নিয়োগ দেওয়া হবে। ইতোমধ্যে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া, চলবে আগামী ২ অক্টোবর পর্যন্ত।  

আবেদনের যোগ্যতা-

বিজ্ঞপ্তি অনুযায়ী সহকারী প্রকৌশলী (সিভিল) প্রথম শ্রেণির এ পদটির জন্য শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে প্রকৌশলে স্নাতক ডিগ্রি অথবা অথবা এএমআইইএ ও সেকসান পাস হতে হবে। উপসহকারী প্রকৌশলী (সিভিল) দ্বিতীয় শ্রেণির এ পদের জন্য পুর প্রকৌশলে ডিপ্লোমা অথবা স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সমমান শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। ২ অক্টোবর ২০১৭ তারিখে সাধারণ প্রার্থীর বয়স থাকতে হবে ১৮ থেকে ৩০ এর মধ্যে। তবে মুক্তিযোদ্ধা অথবা শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের বেলায় ৩২ বছর। মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর। বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।

 আবেদন পদ্ধতি-

উল্লিখিত পদগুলোতে আবেদন করতে হলে আবেদন প্রার্থীদের নির্দেশনা মেনে আবেদন ফরম পূরণ করতে হবে। স্থানীয় সরকার বিভাগের ওয়েব সাইটে আবেদন ফরম এর নমুনা ফরম দেওয়া হয়েছে। ওই ছক অনুসারে কম্পিউটারে কম্পোজ করে আবেদন পূরণ করা যাবে।

স্থানীয় সরকার বিভাগের ওয়েবসাইট (www.lgd.gov.bd) থেকেও আবেদন ফরম ডাউনলোড করে পূরণ করা যাবে। আবেদন সচিব, স্থানীয় সরকার বিভাগ, বাংলাদেশ সচিবালয়, ঢাকা বরাবরে আগামী ২ অক্টোবরের মধ্যে ডাকযোগে পৌঁছাতে হবে। আবেদনপত্রের খামের ওপর পদের নাম, নিজ জেলা এবং প্রযোজ্য ক্ষেত্রে কোটার নাম উল্লেখ করতে হবে। যারা বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন তাদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে আবেদন করতে হবে। এর আগে অর্থাত্ ১ আগস্ট যারা আবেদন করেছিলেন তাদের নতুন করে আবেদন করতে হবে না বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বেতন-ভাতা :

চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে বেতন-ভাতা পাবেন। একজন সহকারী প্রকৌশলী (সিভিল) পদে ২২হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা এবং উপসহকারী প্রকৌশলী (সিভিল) পদে ১৬ হাজার থেকে ৩৮ হাজার ৬’শ ৪০ টাকা স্কেলে বেতন পাবেন। এছাড়াও রয়েছে অন্যান্য সুযোগ-সুবিধা।