সোমবার, ১৮ জুন ২০১৮

রবিবার, ১১ মার্চ ২০১৮

মুশফিকের অবিশ্বাস্য ব্যাটিংয়ে রেকর্ড গড়া জয় বাংলাদেশের

এবিসিরিপোর্ট ডেস্ক

অবিশ্বাস্য, অভাবনীয়, অবিস্মরণীয়। টি-টোয়েন্টিতে নিজেদের ইতিহাসের রেকর্ড গড়া এক জয় পেলো বাংলাদেশ। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে নিদাহাস ট্রফির ম্যাচে ২১৫ রানের প্রায় অসম্ভব এক লক্ষ্য তাড়া করে জিতেছে টাইগাররা। মুশফিকুর রহীমের ৩৫ বলে ৭২ রানের অবিশ্বাস্য এই ইনিংসে ঘরের মাঠের শ্রীলঙ্কাকে ২ বল আর ৫ উইকেট হাতে রেখে হারিয়েছে বাংলাদেশ।

এর আগে টি-টোয়েন্টিতে রান তাড়া তো নয়ই, বাংলাদেশের দলীয় সর্বোচ্চ ইনিংসটিই ছিল ৫ উইকেটে ১৯৩ রানের। চলতি বছরেরই ফেব্রুয়ারিতে ঢাকায় এই শ্রীলঙ্কার বিপক্ষে নিজেদের সর্বোচ্চ করেও হেরেছিল টাইগাররা। এবার ছাড়িয়ে গেল সেই সর্বোচ্চ সংগ্রহ।

১৪ ওভার ৩ বলে ১৫১ রানের মাথায় সৌম্য সরকারের উইকেটটি হারানোর মাধ্যমে ৩য় উইকেট হারালো বাংলাদেশ। মাঠে মুশফিকের সঙ্গে জুটি বাঁধতে এলেন মাহমুদুল্লাহ্। ১৫ ওভার শেষে বাংলাদেশ দলের রান ১৫৯। জেতার জন্য দলের রানরেট প্রয়োজন ছিল ১০.৭। ১৫ ওভারে দলর রানরেট ছিল ১০.৩৫। এরপর মাহমুদুল্লাহর ঝোড়ো ব্যাটিংয়ে ওই ওভারেই দলের রানরেট গিয়ে দাঁড়ায় ১০.৯-এ। ১৭ ওভার শেষে দলের রান ১৮৮। দলের রানরেট ১১.০৫। মুশফিকের ব্যক্তিগত রান ৪৬, মাহমুদুল্লাহ রিয়াদের ২০।

মাহমুদুল্লাহর ব্যাটিংয়ে যখন জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছে দর্শক ঠিক তখন ১৭ ওভার ৩ বলে ১৯৩ রানের মাথায় মাহমুদুল্লাহ মাঠ ত্যাগ করলেন। মাঠে নামলেন সাব্বির রহমান। ১৮ ওভার শেষে মুশফিকের ব্যক্তিগত রান ৫৪। সাব্বিরের ০। দলীয় রান ১৯৬।

এরপর সাব্বিরও মুশফিককে মাঠে রেখে দলকে কিছু না দিয়ে চলে গেলেন মাঠ ছেড়ে। মাঠে এলেন মেহেদী হাসান। মুশফিক একাই এখন যেন দলের কাণ্ডারী। তার দৃঢ় ব্যাটিংয়ে দলীয় রান ১৯ ওভার শেষে ২০৫। মুশফিকের ব্যক্তিগত ৬২, মেহেদীর ০। জেতার জন্য দলের প্রয়োজন আর মাত্র ৯ রান।

শেষ ওভারের প্রথম বলে ২ রান নিলেন মুশফিক। দলীয় রান দাঁড়ালো ২০৮। পরের বলে একটি ৪ হাঁকিয়ে দলকে লক্ষের খুব কাছাকাছি নিয়ে গেলেন মুশফিক। তৃতীয় বলে একটি ডাবল এবং চতুর্থ বলে অনেকটা হেসেখেলে টেনশন ছাড়া ১ রান নিয়ে দলকে জয় উপহার দিলেন মুশফিক।

নিদাহাস ট্রফি টি-টোয়েন্টি সিরিজে শনিবার সন্ধায় বৃষ্টির কারণে ১৫ বিলম্বে অনুষ্ঠিত টস জিতে ফিল্ডিং নেয় বাংলাদেশ। তবে বৃষ্টিভেজা মাঠ থেকে বোলাররা কোনো সুবিধা আদায় করতে পারেননি। নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ২১৪ রান করে শ্রীলঙ্কা।